আজ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

আনন্দ ভাগাভাগির পাশাপাশি শান্তি-সম্প্রীতি বজায় রাখার আহ্বান

বৈসাবি ও বর্ষবরণে র‌্যালী ও আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদক,গুইমারা:: বৈসু,সাংগ্রাইং,বিঝু (বৈসাবি) ও বাংলা বর্ষবরণ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে গুইমারা উপজেলার সিন্দুকছড়িতে। শনিবার (১৩ এপ্রিল ২০২৪) সকালে সিন্দুকছড়িতে বৈসাবিন উদযাপন কমিটির আয়োজনে মোমবাতি প্রজ্বলনের মধ্যদিয়ে বর্ণাঢ্য র‌্যালী সূচনা হয়। র‌্যালীটি প্রধান সড়ক প্রদক্ষিণ করে আলোচনা সভায় মিলিত হয় ।

মারমা জাতিগোষ্ঠীর অন্যতম প্রধান সামাজিক ঐতিহ্যবাহী উৎসব সাংগ্রাইং নিজস্ব সংস্কৃতিতে বর্ষবরণ করে আসছে বহুকাল ধরে। মারমাদের ক্ষেত্রে তাদের বর্ষপঞ্জী অনুসরারেই এটি পালন করে। মারমারা পুরনো বছরের শেষের দুই দিন আর নতুন বছরের প্রথম দিনসহ মোট তিনদিন সাংগ্রাইং পালন করে থাকে।

সাংগ্রাইং উপলক্ষে থাকে পানি খেলা,মারমাদের ঐতিহ্যবাহী খেলাধুলা,তরুণ তরুণীরা ঐতিহ্যবাহী পোশাকে আনন্দ উৎসবে মেতে উঠে তারা। প্রত্যেক বছরই এমন উচ্ছ্বাসের পাহাড়ে বসে সকল সম্প্রদায়ের মিলন মেলা। আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিন্দুকছড়ি জোনের জোন কমান্ডার লেঃকর্নেল সৈয়দ পারভেজ মোস্তফা পিএসসি জি।

এতে বিশেষ অতিথি ছিলেন গুইমারা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেমং মারমা,উপজেলা ভাইস চেয়ারম্যান কংজরী মারমা, সিন্দুকছড়ি ইউপি চেয়ারম্যান রেদাক মারমা প্রমূখ।

প্রধান অতিথি সিন্দুকছড়ি জোন কমান্ডার বলেন,দেশ এগিয়ে যাচ্ছে।পার্বত্য অঞ্চলও থেমে নেই। এই অঞ্চলের উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় কাজ করছে জনপ্রতিনিধিসহ বাংলাদেশ সেনাবাহিনী । এই উৎসবকে প্রানবন্ত করে তুলতে বিভিন্ন আনুষ্ঠানিকতার উদ্যোগ নেওয়া হয়েছে। সকলে আনন্দ ভাগাভাগির পাশাপাশি শান্তি-সম্প্রীতি বজায় রেখে উৎসব পালনে সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

Share

এ ক্যাটাগরীর আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ

You cannot copy content of this page