আজ ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

খাগড়াছড়ি-রাঙামাটিতে অবরোধ পালিত

অবরোধ বাস্তবায়নে মাঠে সক্রিয় পিকেটাররা

নুরুল আলম:: চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন বা ১৯০০ সালের পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি বাতিলের ষড়যন্ত্রের প্রতিবাদে খাগড়াছড়ি ও রাঙামাটি জেলায় আধাবেলা সড়ক ও নৌপথ অবরোধ চলছে। ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট-ইউপিডিএফের ডাকে অবরোধ বাস্তবায়নে সকাল থেকে পাহাড়ে মাঠে সক্রিয় ছিলো পিকেটাররা।

বুধবার সকাল ৬টায় অবরোধ শুরুর পর খাগড়াছড়ির সঙ্গে ঢাকা, চট্টগ্রাম ও রাঙামাটিসহ দেশের বিভিন্ন জেলার দূরপাল্লার বাস ও ট্রাক চলাচল বন্ধ ছিলো। অবরোধ চলবে বেলা ১২টা পর্যন্ত। এর আগে সোমবার রাঙামাটি ও খাগড়াছড়ির বিভিন্ন স্থানে অনুষ্ঠিত বিক্ষোভ কর্মসূচি থেকে এ অবরোধ কর্মসূচির ঘোষণা দেওয়া হয়।

ইউপিডিএফের জেলা সংগঠক অংগ্য মারমা বলেন, “আদালতের মাধ্যমে চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বাতিলসহ রাজা-হেডম্যান-কার্বারি পদবি বিলোপ এবং পাহাড়িদের প্রথাগত অধিকার হরণের ষড়যন্ত্রের অভিযোগে ইউপিডিএফ এ অবরোধ কর্মসূচি পালন করছে।”

গুইমারা থানার ওসি আরিফুল আমিন বলেছেন, ঢাকা থেকে যেসব নৈশ বাস এসেছে, সেগুলো পুলিশের পাহারায় পার করা হয়েছে। সকালে খাগড়াছড়ির পানছড়ি, জেলা সদর, রামগড়, দীঘিনালা, গুইমারার বাইল্যাছড়ি, মানিকছড়ি, খাগড়াছড়ি-রাঙামাটি সড়কের কতুকছড়ি, রাঙামাটির সাজেক,ভেদভেদিসহ বিভিন্ন এলাকায় গাছের গুঁড়ি ও টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে পিকেটাররা। এতে ওই সড়কে সকল ধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে।

তবে অবরোধ পরিস্থিতি স্বাভাবিক রয়েছে এবং কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি বলে জানান,খাগড়াছড়ি সদর থানার ওসি তানভীর হাসান।

Share

এ ক্যাটাগরীর আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ

You cannot copy content of this page