আজ ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

খাগড়াছড়িতে বিভিন্ন ইটভাটায় অভিযান, জরিমানা ও জ্বালানি কাঠ জব্দ

নুরুল আলম:: খাগড়াছড়ির গুইমারায় অবৈধভাবে গড়ে ওঠা ৪টি ইটভাটায় অভিযান পরিচালনা করেছেন উপজেলা প্রশাসন। অবৈধভাবে জ্বালানি কাঠ পোড়ানোর অপরাধে চারটি ইট ভাটার মালিককে ২ লাখ টাকা জরিমানা করেছেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজীব চৌধুরী। এছাড়াও সম্প্রতি মাটিরাঙায় অনুমোদনহীন ইটভাটায় অভিযান চালিয়ে এক লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। একই সঙ্গে ইটভাটায় মজুত প্রায় পাঁচ হাজার ৩৪০ ঘনফুট কাঠ জব্দ করা হয়।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর ) সকাল থেকে দুপর পর্যন্ত উপজেলার আমতলীপাড়া এলাকার মেসার্স তারা ইটভাটার মালিক সেলু মারমা, এসবি ইটভাটার মালিক শহিদউল্ল্যাহ, ফোর স্টার ইটভাটার মালিক মশিউর রহমান তারেক, বাইল্যাছড়ি এলাকার মদিনা ইট ভাটার মালিক মশিউর রহমান তারেক ও সিন্দুকছড়ি এলাকার এমএসবি ইট ভাটার মালিক মংগ্রী মারমার ইট ভাটায় এ অভিযান পরিচালনা করা হয়। এসময় সিন্দুকছড়ির এমএসবি ইটভাটায় জ্বলানি কাঠ ব্যবহার না করায় তাকে জরিমানা করা হয়নি।

উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজীব চৌধুরী বলেন, গুইমারা উপজেলার ৪টি ইটভাটায় মোবাইল কোর্টের অভিযান পরিচালনা করা হয়েছে। ৪টি ইটভাটার প্রতিটিকে জ্বালানি কাঠ পোড়ানোর অপরাধে ৫০ হাজার টাকা করে, মোট ২ লাখ টাকার অর্থদণ্ড প্রদান করা হয়। ৪টি ইটভাটার জব্দকৃত জ্বালানি কাঠ রেঞ্জ অফিসার ও সংশ্লিষ্ট ওয়ার্ড মেম্বার নিলামের মাধ্যমে বিক্রয়পূর্বক প্রাপ্ত অর্থ সরকারি কোষাগারে জমা প্রদান করার নির্দেশ দেওয়া হয়েছে এবং এমএসবি ইটভাটায় জ্বলানি কাঠ ব্যবহার না করায় তাকে জরিমানা করা হয়নি। তিনি আরো বলেন, গুইমারা উপজেলা প্রশাসনের এই অভিযান অব্যাহত থাকবে। অভিযানে পুলিশ সদস্য ও বনবিভাগের কর্মীরা উপস্থিত ছিলেন।

অপরদিকে, খাগড়াছড়ির মাটিরাঙায় অনুমোদনহীন ইটভাটায় অভিযান চালিয়ে এক লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। একই সঙ্গে ইটভাটায় মজুত প্রায় পাঁচ হাজার ৩৪০ ঘনফুট কাঠ জব্দ করা হয়।

বুধবার (২২ নভেম্বর) বিকেলে মাটিরাঙার সীমান্তঘেঁষা তাইন্দংয়ের একটি ইটভাটায় এ অভিযান পরিচালনা করেন মাটিরাঙার সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. মেজবাহ উদ্দীন। অভিযানকালে মাটিরাঙা রেঞ্জ কর্মকর্তা মো. আতাউর রহমান উপস্থিত ছিলেন।

Share

এ ক্যাটাগরীর আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ

You cannot copy content of this page