আজ ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

বদলির ৯দিন অতিবাহিত হলেও চাকরিতে যোগ দেয়নি কুকিচিন খ্যাত নাথান বমের স্ত্রী

নিজস্ব প্রতিবেদক: বদলির ৯দিন অতিবাহিত হলেও চাকরিতে যোগ দেননি কুকিচিন খ্যাত নাথান বমের স্ত্রী। পার্বত্য জেলার বান্দরবানের রুমা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে নাথান বমের স্ত্রী লাল সমকিম বমকে গত ৮ এপ্রিল লালমনিরহাট ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে বদলির নির্দেশ দেওয়া হলেও তিনি এখনো চাকরিতে যোগদান করেননি।

এদিকে রুমা সদরের ২নং ওয়ার্ডে তার নিজ বাসাতেও তিনি থাকছেন না। তাহলে বদলির আদেশের পর কোথায় রয়েছে কুকি-চিন প্রধান নাথান বমের স্ত্রী লাল সমকিম বম। এমন প্রশ্ন উঠেছে স্থানীয়দের মাঝেও। এ বিষয়ে স্থানীয় জনপ্রতিনিধি ছাড়াও প্রশাসনের কাছেও কোনো তথ্য নেই বলে জানা গেছে।

নাথান বম পার্বত্য অঞ্চলের বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) এর প্রধান। ইতিমধ্যে সশস্ত্র এ সন্ত্রাসী গোষ্ঠীর প্রধান নাথান বমসহ বাকি সদস্যদের গ্রেফতারে পাহাড়ে সেনাবাহিনীর নেতৃত্বধীন যৌথ বাহিনীর অভিযান অব্যাহত রয়েছে।

এদিকে বান্দরবানের রুমায় ও থানচিতে ব্যাংক ডাকতি এবং সন্ত্রাসী হামলার ঘটনায় এ পর্যন্ত ৭০ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে ১৮ জন নারী সদস্য রয়েছে।

কেএনএফের এসব সন্ত্রাসী কর্মকাণ্ডে মধ্যে আলোচনায় আসে নাথান বমের স্ত্রী লাল সমকিম বমের নাম।

জানা যায়, রুমা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নাথান বমের স্ত্রী লাল সমকিম বম নার্স হিসেবে কর্মরত ছিলেন। তবে নাথান বমের স্ত্রী হিসেবে লাল সমকিম বম আলোচনায় আসলে সেখান থেকে তাকে গত ৮ এপ্রিল লালমনিরহাট ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে বদলির নির্দেশ দেওয়া হয়। তবে তিনি এখনো সেখানে যোগদান করেননি। এদিকে নিজ বাড়িতেও তার সন্ধান মিলছে না।

জানা যায়, সর্বশেষ ৮ এপ্রিল লাল সমকিম বম রুমা সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দায়িত্ব পালন করেছেন। ওইদিন নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের উপ সচিব (পরিচালক প্রশাসন) মো. নাসির উদ্দিন স্বাক্ষরিত স্বাস্থ্য সেবা বিভাগ, নার্সিং সেবা ১ শাখার এক স্মারকের আলোকে রুমা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের লাল সমকিমকে লালমনিরহাট ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে বদলি করা হয়।

তবে বদলি আদেশের পর লাল সমকিম বম বদলিকৃত কর্মস্থলে উপস্থিত হননি বলে জানা গেছে। বদলির পরিপত্রে ৯ এপ্রিলের মধ্যে কর্মস্থলে আবশ্যিকভাবে যোগদানের কথা বলা হয়। অন্যথায় ৯ এপ্রিল তারিখের অপরাহ্নে স্ট্যান্ড রিলিজ বলে গণ্য করা হবে বলে নির্দেশনা দেওয়া হয়।

রুমা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. বামংপ্রু মারমা বলেন, ‘নার্স লাল সমকিম বমকে বদলির নির্দেশ দেওয়া হয়েছে। এরপর থেকে তিনি আর হাসপাতালে আসেননি।’ লাল সমকিম বম কোথায় আছেন সেই তথ্যও তাদের কাছে নেই বলেও জানান তিনি।

বদলির বিষয়ে লালমনিরহাট ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. রমজান আলী বলেন, ‘নার্স লাল সমকিম বম এখনো যোগদান করেননি। তবে লাল সমকিম বমের এখানে যোগদান করার কথা ছিল বলে জানা গেছে।’

তবে কবে যোগদান করতে পারে সেই বিষয়ে তার কাছে আর কোনো তথ্য নেই বলেও যোগ করেন ডা. মো. রমজান আলী।

এ বিষয়ে রুমা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দায়িত্বশীল এক অফিসার বলেন, লাল সমকিম বমকে বদলির পর তার আর কোনো সন্ধান মিলছেনা। বদলি কার্যকর হওয়ার পর বদলির কাগজ নিয়ে তার বাড়িতে গিয়েও স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তারা তাকে পায়নি বলেও জানান তিনি। এছাড়া মোবাইলেও নার্স লাল সমকিম বমে পাওয়া যায়নি বলেও যোগ করেন তিনি।

রুমা উপজেলার সদর ইউনিয়নের ২নং ওয়ার্ড ইউপি সদস্য (সংরক্ষিত) কল্যানি চৌধুরী জানান, দীর্ঘদিন ধরে নাথান বমের স্ত্রী লাল সমকিম বমকে নিজ বাড়িতে দেখা যাচ্ছে না। তিনি কোথায় আছেন সঠিক তথ্যও জানা নেই বলেও জানান তিনি। এদিকে লাল সমকিম বমের বাড়িতে নাথান বমের যাতায়াত ছিল কি না এমন প্রশ্নের জবাবে কল্যানি চৌধুরী জানান, ‘প্রায় দুই বছরেও নাথান বম এই বাড়িতে আসার কোনো খবর কেউ পাননি।

রুমা উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ মাহবুবুল হক বলেন, ‘আমি নতুন এসেছি এই উপজেলায়। তবে এ বিষয়ে খোঁজ নিয়ে জেনেছি তিনি (লাল সমকিম বম) এলাকাতে নেই।

তিনি আরো বলেন, তাকে (লাল সমকিম বম) যদি প্রশাসন গ্রেফতার করতো তাহলেও সবাই বিষয়টা জানতো। তবে এ বিষয়ে খোঁজ খবর নেওয়া হচ্ছে বলেও নিশ্চিত করেন তিনি।

রুমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শাহজাহান বলেন, ‘আমাদের কাছে নাথান বমের স্ত্রীর কোনো তথ্য নেই। তিনি এলাকায় আছেন কি নেই তাও পুলিশের জানা নেই বলেও জানান তিনি।

এ বিষয়ে র‌্যাব ১৫’র অধিনায়ক লেফট্যানেন্ট কর্নেল এইচ এম সাজ্জাদ হোসেন বলেন, ‘কেএনএফ’র সঙ্গে সম্পৃক্ত এমন সকলেই আমাদের নজরদারিতে রয়েছে। তবে নাথান বমের স্ত্রীর বিষয়ে আপাতত কোনো তথ্য আমাদের কাছে নেই।

Share

এ ক্যাটাগরীর আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ

You cannot copy content of this page