আজ ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

কাপ্তাইয়ে হুমকির মুখে বন্যপ্রাণী, লোকালয়ে দলছুট বানরের উৎপাত

নুরুল আলম:: রাঙ্গামাটির কাপ্তাইয়ে বন্যপ্রাণী হুমকির মুখে। লোকালয়ে বন্যহাতি ও বানরের তাণ্ডবে অতিষ্ঠ এলাকাবাসী। রাঙ্গামাটি দক্ষিণ বন বিভাগের বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণী নানা কারণে বহু আগে বিলুপ্ত হয়ে গেছে। অবশিষ্ট যে সকল বন্যপ্রাণী আছে বর্তমানে তাও হুমকির মুখে রয়েছে।

অভিজ্ঞ মহল ও নেটিজনরা জানান, বনের মধ্যে পর্যাপ্ত পরিমাণে খাদ্য, বৃক্ষ নিধন, বনের মধ্যে নির্বিচারে আগুন ও বসতবাড়ি করার ফলে দিন দিন জীববৈচিত্র হুমকির মুখে পড়েছে। নানা কারণে বন্যপ্রাণী বন হতে বিলুপ্ত হতে চলছে। বনের মধ্যে খাদ্য সংকট দেখা দেয়ার ফলে বন্যহাতি কাপ্তাইয়ের বিভিন্ন লোকালয়ে এসে মানুষ হতাহত করা ছাড়াও বাসা-বাড়ি তাণ্ডব লীলা চায়িয়ে যাচ্ছে।

এর পাশাপাশি তাণ্ডব লীলা চালাচ্ছে বানর। বানর লোকালয়ে এসে মানুষের কৃষি ফসল নষ্ট করে ফেলছে। শিম, পেঁপে, আতাফল, পেয়ারা, কলাসহ বিভিন্ন রোপনকৃত ফল খেয়ে নষ্ট করছে।

গৃহিণী হালিমা জানান, বানরের জ্বালায় অতিষ্ঠ হয়ে গেছি। কিছুক্ষণ পর,পর বানর এসে সকল রোপায়িত ফল মূল নষ্ট করে ফেলছে। ঘরের টিন বানর যাতায়াত করতে করতে সব নষ্ট করে ফেলেছে।

এলাকার লোকজন জানান, একদিকে বন্যহাতির তাণ্ডব অন্যদিকে বানর অতিষ্ঠ করে সকল ফল, মূল সাবাড় করছে। বন্যপ্রাণী বনে না থেকে লোকালয়ে এতে আতঙ্ক ছড়াচ্ছে।

কাপ্তাই বন রেঞ্জ কর্মকর্তা আবু সুফিয়ান জানান, বন্যপ্রাণী হল আমাদের বনজ সম্পদ। আমাদের ঐতিহ্য। এরা বন হতে লোকালয়ে আসছে খাদ্য সংকটের ফলে। বনের মধ্যে পর্যাপ্ত খাবার না থাকার ফলে লোকালয়ে আসছে। তাই বলে বন্যপ্রাণীকে হত্যা করা, অতিষ্ঠ করা বা আহত করা যাবেনা। বন্যপ্রাণী দ্বারা কোন মানুষ হত্যা, আহত হওয়া বা কোন ধরনের ঘর-বাড়ি বিনষ্ট হলে সরকার তা পুষিয়ে দেয়ার বিধান রয়েছে।

তিনি আরোও জানান, হাতি লোকালয়ে আসার ফলে চলতি মাসে মাইকিং করে সাধারণ লোকজনকে সতর্ক করা হয়েছে।

Share

এ ক্যাটাগরীর আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ

You cannot copy content of this page