আজ ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

খাগড়াছড়ির ৯টি উপজেলার সকল ভোট কেন্দ্রে যাচ্ছে নির্বাচনী সরঞ্জাম

নুরুল আলম:: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৮নং আসন খাগড়াছড়িতে ৯ উপজেলা ৩ টি পৌরসভায় এবারের ভোটার সংখ্যা ৫ লাখ ১৫ হাজার ৪শত ১৯ জন। ১৯৬টি ভোট কেন্দ্রে অনুষ্ঠিত হবে ভোট গ্রহণ। দূর্গম এলাকসহ ৮০ টি কেন্দ্র অতি ঝুকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে জেলা নির্বাচন অফিস। এছাড়াও সাধারণ ঝুকিপূর্ণ ৭৭ এবং সাধারণ কেন্দ্র হিসেবে ৩৯ টি নির্ধারণ করে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ভোট গ্রহণের জন্য ইতিমধ্যে ১৯৬ জন পিসাইডিং অফিসার ৮২৯ জন সহকারী প্রিসাইডিং অফিসার এবং ১৬৫৮ জন পোলিং অফিসার ভোটের সরঞ্জাম নিয়ে ভোট কেন্দ্রে অবস্থান করছেন। কাছাকাছি কয়েকটি কেন্দ্রের ব্যালট পেপার রবিবার সকালে কেন্দ্রে পাঠানো হবে।

৬ জানুয়ারী ২০২৩ সকাল ১০ টা থেকে গুইমারায় ১৩টি কেন্দ্রে সহকারী রির্টানিং অফিসার রাজিব চৌধুরীর নেতৃত্বে ব্যালেট পেপার ও অন্যান্য সামগ্রি পৌছে গেছে। নিরাপত্তাবাহীর বিভিন্ন ইউনিটের কর্মকর্তা ও পুলিশ আনসারসহ বিজিবি নিরাপত্তায় দায়িত্বপ্রাপ্ত প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসারের মাধ্যমে সকলের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রী মালামাল পৌছাই দেওয়ার জন্য অবস্থান নেন। কেন্দ্র গুলো হলো-বাইল্যাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়, মুসলিমপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, গুইমারা গভ মডেল হাই স্কুল, দেওয়ান পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাফছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়, জালিয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, বড়পিলাক সরকারি প্রাথমিক বিদ্যালয়, বড়পিলাক (২) সরকারি প্রাথমিক বিদ্যালয়, তৈকর্মা সরকারি প্রাথমিক বিদ্যালয়, বড়ইতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়, সিন্দুকছড়ি উচ্চ বিদ্যালয়, ডেবলছড়ি মুখ সরকারি প্রাথমিক বিদ্যালয়, ডেবলছড়ি বাজার পাড়া জুনিয়র হাইস্কুল।

৯ উপজেলায় সংক্ষিপ্ত বিচারিক আদালত পরিচালনা করতে ৩জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেড নিয়োগ দেওয়া হয়েছে। সর্বোচ্চ ৭বছরের কারাদণ্ড প্রদান করার বিধান দেওয়া হয়েছে এ আদালতের ম্যাজিস্ট্রেডদের। ৫জানুয়ারী থেকে ৯ জানুয়ারী পর্যন্ত চলবে সংক্ষিপ্ত বিচারিক এ আদালত। এছাড়াও জেলায় ১৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেড ভোটের মাঠে দ্বায়িত্ব পালন করবেন।

খাগড়াছড়ি পুলিশ সুপার মুক্তা ধর জানান, কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।পর্যাপ্ত সংখ্যক পুলিশ, আনসার মোতায়েন করা হয়েছে।ভোটারদের নিরাপত্তা বিধানে ইতিমধ্যে সেনাবাহিনীর টহল চলছে, এছাড়াও জেলায় ৩৪ প্লাটুন বিজিবি নিরাপত্তায় কাজ করছে।

খাগড়াছড়ি জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তা মো. সহিদুজ্জামান জানান, জেলার ৩টি দূর্গম ভোট কেন্দ্রে হেলিকপ্টার যোগে ভোটের সকল সরঞ্জাম এবং জনবল পৌঁছে দেওয়া হয়েছে। শনিবার দুপুরে ৯৮ টি কেন্দ্রে নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা এবং ভোট গ্রহণের সকল সরঞ্জাম পাঠানো হয়েছে।এছাড়া কাছাকাছি বাকি কেন্দ্রগুলোতে সকল সরঞ্জাম পাঠানো হলেও রবিবার সকালে পাঠানো হবে ব্যালট পেপার।

Share

এ ক্যাটাগরীর আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ

You cannot copy content of this page