আজ ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

জেন্ডারভিত্তিক সহিংসতার বিরুদ্ধে রাঙামাটিতে সচেতনতামূলক ১৬দিনের প্রচারাভিযান ও মঞ্চ নাটক পরিবেশন

॥ নিজস্ব প্রতিবেদক ॥ “জেন্ডার সমতা অর্জনে সহিংসতা প্রতিরোধ এবং যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার সুরক্ষায় বিনিয়োগ” এ প্রতিপাদ্যে জেন্ডারভিক্তিক সহিংসতার বিরুদ্ধে রাঙামাটিতে সচেতনতামূলক ১৬দিনের প্রচারাভিযান ও মঞ্চ নাটক পরিবেশন করা হয়েছে।

বুধবার (০৬ ডিসেম্বর ) বিকেলে শিল্পকলা এলাকা থেকে প্রচারাভিযানটি শুরু হয়ে ভেদভেদি, আসামবস্তি, তবলছড়ি, পুরাতন বাসষ্টেশন ঘুরে শহীদ মিনার প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। পরে সেখানে বাল্যবিবাহ প্রতিরোধ ও সচেতনতামূলক মঞ্চ নাটক পরিবেশিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন রাঙামাটি সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলাম। মানুষের জন্য ফাইন্ডেশন (এমজেএফ) সহায়তায় ও গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা’র অর্থায়নে অনুষ্ঠানটি আয়োজন করে উইমেন্স এডুকেশন ফর এডভান্সমেন্ট এন্ড এমপাওয়ারমেন্ট (উইভ)।

উইভ এর নির্বাহী অফিসার নাই উ প্রু মারমার (মেরি) সভাপতিত্বে এতে অতিথি সারিতে আরো উপস্থিত ছিলেন, বন্ধুকভাঙা মৌজার কার্বারী রিনা চাকমা, খিপ্পাপাড়া মৌজার কার্বারী মিতালী মারমা, কার্বারী এন্টি চাকমা, কার্বারী জেসি চাকমা, কার্বারী রূপশ্রী দে, সমন্বয়কারী নিধি চাকমাসহ উপকারভোগীরা।

বাল্য বিবাহ প্রতিরোধের লক্ষ্যে ১৮ বছরের আগে কন্যা শিশু যাতে বিবাহ না হয় এবং বিবাহের জন্য অভিভাবক জোর করলে তার প্রতিকার কি হবে মঞ্চ নাটকে সেটি ফুটিয়ে তোলা হয়।

বক্তারা, ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করে নির্বাচনে সম্পৃক্ত প্রতিটি প্রশাসন, বেসরকারি প্রতিষ্ঠানসমূহ এবং এলাকাবাসীর যৌথ উদ্যোগে নারীর জন্য বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা। সরকারি জরুরী সেবাসমূহকে অধিক কার্যক্রর ও সক্রিয় রাখা। নারীর উপর যেকোন ধরণের সহিংসতা সংগঠনকারী ব্যক্তি ও তার আশ্রয়-প্রশ্রয় দানকারীর বিরুদ্ধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও স্থানীয় প্রশাসন কঠোর ব্যবস্থা নেওয়াসহ বিভিন্ন দাবি উত্থাপন করেন।

Share

এ ক্যাটাগরীর আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ

You cannot copy content of this page