আজ ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

বিলাইছড়িতে এডভোকেসি সভা অনুষ্ঠিত

বিলাইছড়ি (রাঙ্গামাটি) প্রতিনিধিঃ- নিরাপদ মাতৃত্ব পরিকল্পিত পরিবার,স্মার্ট বাংলাদেশ হোক আমাদের অঙ্গীকার- এই প্রতিপাদ্যকে সামনে রেখে আগামী ৯-১৪ ডিসেম্বর বিলাইছড়িতেও পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে এডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৮ নভেম্বর) সকাল ১১ঃ০০ ঘটিকায় পরিবার পরিকল্পনা অধিদপ্তর,স্বাস্থ্য অধিদপ্তর ও ইউএনএফপিএ বাস্তবায়নে এবং উপজেলা পরিবার পরিকল্পনা অফিস বিলাইছড়ি -এর আয়োজনে নিজ কনফারেন্স রুমে এ সভা হয়।এতে সভায় পরিবার পরিকল্পনা কর্মকর্তা অসীম চাকমার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরোত্তম তঞ্চঙ্গ্যা এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নারী ভাইস চেয়ারম্যান উৎপলা চাকমা।আরো উপস্থিত ছিলেন উপজেলা মেডিকেল অফিসার মোঃ নোমান ও পংকজ কান্তি সরকারসহ ইউনিয়নের সকল কর্মীবৃন্দ।
সঞ্চালনায় ছিলেন পরিদর্শক শান্ত বাবু তঞ্চঙ্গ্যা।

বক্তারা বলেন, নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করতে গর্ভধারণের পর পর ১ ম , ৬ মাস পর ২য় ,৭- ৮ মাস পর ৩ য় এবং ৯ মাসে ৪র্থ চেকআপ করা।
অন্যদিকে প্রসবের ২৪ ঘন্টার মধ্যে ১ ম, ২-৩ দিনের মধ্যে ২য়,৭-১৪ দিনের মধ্যে ৩য় এবং ৪২ দিনের ৪র্থ চেকআপ অবশ্যই প্রয়োজন।যেটাকে ANCও PNC বলে।

বক্তারা আরো বলেন, পরিকল্পিত পরিবার ও পরিকল্পিত উপজেলা গঠনের সকলে সহযোগিতা কামনা করেন, বিশেষ করে গ্রামাঞ্চলে প্রসব পরিকল্পনা, জন্ম নিয়ন্ত্রণ, মাতৃমৃত্যুর হার কমানোর বিষয়ে কর্মীদের আরো বেশি দায়িত্বশীল হবার আহ্বান করা হয়।

Share

এ ক্যাটাগরীর আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ

You cannot copy content of this page